you're reading...
প্রচ্ছদ

রাবিতে প্রফেসর বসাক পুরস্কার ও বৃত্তি প্রদান


ডালিম হোসেন শান্ত, মহাকালগড় বার্তা রিপোর্টার, রাবিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ইমেরিটাস অরুণ কুমার বসাকের সম্মানে গত ১৪ জুলাই বৃহস্পতিবার এক অনুষ্ঠানে পেনিনসুলা ওয়েলফেয়ার ট্রাস্ট প্রবর্তিত প্রফেসর বসাক পুরস্কার ও বৃত্তি প্রদান করা হয়।
বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাবি ভিসি প্রফেসর আব্দুস সোবহান। পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর এম মুশফিকুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। পেনিনসুলা ওয়েলফেয়ার ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর এম আমিনুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। পুরস্কার ও বৃত্তিপ্রাপ্ত ছাত্রদের মধ্যে এম সাইফুল ইসলাম ও মো. আব্দুর রাজ্জাক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে তাসমিয়া আজমী প্রফেসর ইমেরিটাস অরম্নণ কুমার বসাকের জীবনী উপস্থাপন করেন এবং পেনিনসুলা ওয়েলফেয়ার ট্রাস্টের সেক্রেটারী ড. এম রেজাউর রহিম অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।
অনুষ্ঠানে ভিসি তাঁর বক্তব্যে বলেন, মেধার বিকাশ ও লালনের জন্য প্রয়োজন তার যথাযথ মূল্যায়ন ও স্বীকৃতি। বর্তমান বিশ্বে আমাদের টিকে থাকতে হলে মেধার বিকাশ ঘটাতে হবে। এজন্য যুগোপযোগী শিক্ষা ও উদ্ভাবনী গবেষণা অপরিহার্য। সে লক্ষ্যে প্রয়োজন শিক্ষক ও শিক্ষার্থীদের নিরমত্মর প্রয়াস। আমাদের বিস্মৃত হলে চলবেনা যে, বর্তমান বিশ্বে উচ্চতর ডিগ্রীর পাশাপাশি প্রয়োগমুখী মেধা ও সৃজনশীলতার বিকল্প নাই। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীরা সে লক্ষ্য পূরণে সমর্থ বলে তিনি উলেস্নখ করেন। কৃতি শিক্ষার্থীদের মেধার স্বীকৃতি দিতে পেনিনসুলা ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগকে ধন্যবাদ জানিয়ে অন্যান্য বিদ্যানুরাগী ব্যক্তি ও প্রতিষ্ঠান পদক ও পুরস্কার, বৃত্তি, গবেষণা সহায়তা ইত্যাদি দিয়ে মেধাবীদের অনুপ্রাণিত করবে বলেও ভিসি আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে ভিসি পুরস্কার ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের চেক ও ক্রেস্ট প্রদান করেন। বিভাগীয় সভাপতি তাদের সনদপত্র প্রদান করেন।
২০০৭ সালের প্রফেসর বসাক পুরস্কারপ্রাপ্ত কৃতী শিক্ষার্থীগণ হলেন এম সাইফুল ইসলাম (পদার্থবিজ্ঞান) ও আব্দুর রাজ্জাক (ফলিত গণিত)। ২০০৮ সালের পুরস্কারপ্রাপ্তগণ হলেন রাশেদুজ্জামান (পদার্থবিজ্ঞান), সুজন আহমেদ (গণিত)। তারা সবাই প্রথম শ্রেণীতে ১ম স্থানের অধিকারী। ২০০৭ সালের প্রফেসর বসাক বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীগণ হলেন, তারেক আল নাসির (১ম বর্ষ), শাহীনুর ইসলাম (২য় বর্ষ), আব্দুস সাত্তার (৩য় বর্ষ) ও মোজাম্মেল হোসেন (৪র্থ বর্ষ)। ২০০৮ সালের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীগণ হলেন আবু সায়েদ (১ম বর্ষ), সাইফুল ইসলাম (২য় বর্ষ), আতিকুর রহমান (৩য় বর্ষ) ও আল-হেলাল (৪র্থ বর্ষ)। পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এই বৃত্তি প্রদান করা হয়ে থাকে।

Discussion

No comments yet.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

সংবাদ বিভাগ

আজকের ছবি

ই-মেইলে গ্রাহক হলে প্রতিনিয়ত সংবাদ আপডেট পাবেন। গ্রাহক হোন, ই-মেইলে সংবাদ পড়ুন... সম্পাদক

Join 20 other followers

Govt. Website

Populer Newspaper

Ittefaq

Online News Portal

Local Newspaper

%d bloggers like this: